রাণীশংকৈলে মণ্ডপে মণ্ডপে চলছে দূর্গাপূজার প্রস্তুতি

ঠাকুরগাঁওয়ে রাণীশংকৈল উপজেলায় দূর্গা পূজাকে সামনে রেখে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার প্রস্তুতি। ক’দিন পরই দেবী দুর্গা আসছেন মতর্যলোকে। তার আগমনকে ঘিরে দৃষ্টিনন্দন ও আকর্ষনীয় করে তুলতে প্রতিমা শিল্পীরা দিনরাত পরিশ্রম করে নিপুণ হাতে ফুটিয়ে তুলছেন দেবী দূর্গার এক একটি রূপ। মন্দির ও মণ্ডবগুলোতে চলছে সাজসজ্জার ব্যাপক আয়োজন। তাই ব্যস্ত রাণীশংকৈলের প্রতিমা তৈরির কারিগররা। আর তাই শিল্পীর হাতের ছোঁয়ায় একটু একটু করে যেন জীবন্ত হয়ে উঠছেন দূর্গতনাশিনী দেবী দূর্গা।
ধরণীর শক্ত মাটি নরম করে দেবীদুর্গার সাথে গড়ে তুলছে কার্তিক, গণেশ, লক্ষ্মী আর সরস্বতীর মূর্তি। কাজের চাপ বেশী থাকায় পুরুষদের পাশাপাশি কাজ করছেন বাড়ির মহিলারাও। এখন চলছে খড় আর কাদামাটি দিয়ে প্রতিমা তৈরির প্রাথমিক কাজ। এরপর প্রতিমাতে দেয়া হবে রং তুলির আঁচড়।
তবে প্রতিমা তৈরির বাঁশ, খড়, মাটিসহ অন্যান্য উপকরণের দাম বৃদ্ধি পেলেও বাড়ে নি প্রতিমার মূল্য। আর্থিকভাবে লাভবান না হলেও পৈত্রিক পেশা ধরে রাখতে এ কাজ করে যাচ্ছেন কারিগররা।
উপজেলা পূজা উদযাপন পরিষদের জৈনেক নেতা জানালেন, আসন্ন দুর্গা পূজার সবধরনের প্রস্তুতির কাজ ঠিকভাবেই এগিয়ে চলছে।
উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ছবিকান্ত দেব ও সাধারণ সম্পাদক সাধন কুমার বসাক বলেন, গতবারের চেয়ে এবারের দুর্গা উৎসব আরো ভালো হবে আমরা সেইভাবে পরিদর্শন পূর্বক সকল ব্যবস্থা নিয়েছি।
এ ব্যাপারে থানা অফিসার ইনচার্জ আব্দুল মান্নান বলেন বিভিন্ন জায়গায় প্রতিমা নির্মাণ হচ্ছে, আমরা পৌরসভাসহ সংশ্লিষ্ট ইউনিয়নে পূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করেছি।
এ বছর রাণীশংকৈল উপজেলায় পৌরসভাসহ ৮টি ইউনিয়নে মোট ৫৩টি পূজা মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উপজেলা পূজা উদযাপন পরিষদ।