ডেঙ্গু প্রতিরোধে সামাজিক সচেতনতা গড়ে তোলার আহ্বান : নিজাম উদ্দিন

প্রবাসী ডেক্সঃ ডেঙ্গু প্রতিরোধে সবাইকে যার যার অবস্থান থেকে সক্রিয় হওয়ার এবং মশার বংশবিস্তার রোধে বাড়ি, কর্মস্থল ও আশপাশের এলাকা পরিস্কার রাখার আহ্বান জানিয়েছেন সুইজারল্যান্ড আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক নিজাম উদ্দিন।

তিনি বলেছেন, সবাইকে আহ্বান করব- নিজের ঘরবাড়ি ও আশপাশের রাস্তাঘাট যেন পরিস্কার-পরিচ্ছন্ন থাকে সে ব্যাপারে ব্যবস্থা নেওয়া হয়। সবাই যদি পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে, তাহলে এখান থেকে রক্ষা পেতে পারবে।

নিজাম উদ্দিন বলেন, ইদানীং একটি উপদ্রব দেখা দিয়েছে ডেঙ্গু। ডেঙ্গু জ্বরটা যখন শুরু হয়, তখন দেখেছি, বিশেষ করে শহর এলাকায় এবং ঢাকা শহরে এর বিস্তার ছিল। তবে এটা ধীরে ধীরে দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে যাচ্ছে। সামনে কোরবানির ঈদের সময় মানুষ বাড়িতে যাবে। যারা ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়েছে কিংবা যাদের শরীরে এই বীজটা রয়ে গেছে তারা আবার নিজ নিজ এলাকায় গেলে সেখানেও মশা কামড় দিলে হয়ত অন্য কেউ এই রোগে আক্রান্ত হতে পারে।
এ জন্য সবাইকে ডেঙ্গু প্রতিরোধে সচেতন হওয়ার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সবার নিজ নিজ ঘরবাড়ি এবং কাপড়চোপড়, যেগুলো আলনায় ঝোলানো থাকে ও বাপে কিংবা আলমারিতে থাকে সেগুলো পরিস্কার রাখতে হবে। ঘরের সব কোণা ও সবকিছু পরিস্কার রাখতে হবে।

এডিস মশা বংশ বিস্তার করে জমে থাকা পরিস্কার পানিতে। সে কারণে বৃষ্টির পানি যেন কোথাও জমে না থাকে সে বিষয়েও সজাগ থাকতে হবে। আর এডিস মশা বেশিরভাগ সময় পায়ের দিকে কামড়ায়। সে কারণে পা ঢেকে রাখতে হবে। ঘুমানোর সময় মশারি টাঙিয়ে ঘুমাতে হবে।