ছাত্রদলের কাউন্সিল: প্রথম দিনে ১০ প্রার্থীর মনোনয়ন ফরম সংগ্রহ

বিএনপির ভ্যানগার্ড হিসেবে খ্যাত জাতীয়তাবাদী ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিল ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। কাউন্সিল উপলক্ষে শনিবার থেকে নির্বাচনের মনোনয়ন ফরম বিক্রি শুরু হয়েছে।

প্রথম দিনে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে ১০ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। নির্বাচনে আপিল কমিটির প্রধান বিএনপির ভাইস-চেয়ারম্যান শামসুজ্জামান দুদু মনোনয়ন ফরম বিক্রির কার্যক্রম উদ্বোধন করেন।

শামসুজ্জামান দুদু বলেন, যারা এই দুঃসময় ছাত্রদলকে এগিয়ে নেয়ার জন্য শত নির্যাতন উপেক্ষা করে, কারাবরণ করে, হামলা-মামলা সহ্য করে তারেক রহমানের চিন্তা-পরামর্শে এক হচ্ছেন তাদের অভিনন্দন জানাই।

তিনি বলেন, আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে বীরের বেশে দেশে ফিরিয়ে আনতে এবং জনপ্রিয় নেত্রী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আন্দোলন-সংগ্রামের মাধ্যমে মুক্ত করতে ছাত্রদলের আগামী নেতৃত্ব সক্রিয় ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করছি।

পরে সকাল সাড়ে ১১টায় নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ে প্রার্থীদের ফরম বিতরণ কার্যক্রম শুরু হয়। প্রথমে সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের যুগ্ম-সম্পাদক সাইফ মাহমুদ জুয়েল।

এ ছাড়াও সাধারণ সম্পাদক পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন- আলাউদ্দিন খান, এমএ কাউয়ুম, মশিউর রহমান রনি, ইমদাদুল হক মজুমদার ও মানসুরা আলম।

সভাপতি পদে মনোনয়নপত্র সংগ্রহ করেন- সাবেক সহ-সাংগঠনিক সম্পাদক আসাদুল আলম টিটু, সাবেক সহ-তথ্য ও গবেষণাবিষয়ক সম্পাদক মামুন খান, খলিলুর রহমান, আবু জাহান চৌধুরৗ হিমেল ও আনিমেল হাকিম মুন্সী।

বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দীন চৌধুরী এ্যানী বলেন, রোববারও সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ফরম বিতরণ করা হবে। ছাত্রদলের কাউন্সিলের আয়োজন একটি উৎসবমূখর পরিবেশে হচ্ছে। আশা করছি, সুন্দর এবং সেরা একটি কমিটি উপহার দিতে পারব।

পুনঃতফসিল অনুযায়ী, ১৯ ও ২০ আগস্ট মনোনয়নপত্র জমা নেয়া হবে। ৩১ আগস্ট প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন। ২২-২৬ আগস্ট যাচাই-বাছাই শেষে ২ সেপ্টেম্বর চ‚ড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করা হবে। ১২ সেপ্টেম্বর মধ্যরাত পর্যন্ত প্রার্থীরা ভোটের জন্য প্রচার চালাতে পারবেন।

নির্বাচন পরিচালনার জন্য ছাত্রদলের সাবেক নেতা খায়রুল কবির খোকনের নেতৃত্বে সাত সদস্যের নির্বাচন পরিচালনা কমিটি, ফজলুল হক মিলনের নেতৃত্বে পাঁচ সদস্যের বাছাই কমিটি এবং শামসুজ্জামান দুদুর নেতৃত্বে তিন সদস্যের আপিল কমিটি গঠন করেছে বিএনপি।