চিলাহাটি-হলদিবাড়ি ট্রেন চলাচল জুনেই : রেলমন্ত্রী

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, শিগগিরই তেঁতুলিয়ার বাংলাবান্ধা হয়ে ভারতের শিলিগুঁড়ি রেলপথ উন্নয়নের কাজ শুরু হবে। এই কাজ শেষে আগামী জুনের মধ্যে বাংলাদেশের চিলাহাটি ও ভারতের হলদিবাড়ি রেলপথে ট্রেন চলাচল শুরু করা হবে। এর মাধ্যমে দীর্ঘ ৫৪ বছর পর এই রুটে ফের ট্রেন চলাচল করবে।

রোববার বিকেলে কুমারী পূজা উপলক্ষে পঞ্চগড় কেন্দ্রীয় পূজামণ্ডপ পরিদর্শনকালে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী আরও বলেন, বাংলাদেশ অসাম্প্রদায়িক দেশ। ৭৫’র পর এদেশকে আবার সাম্প্রদায়িক করার চেষ্টা করা হয়েছিল, কিন্তু তারা পারেনি। মুসলমান, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানসহ সব ধর্মবর্ণে বিশ্বাসী মানুষ যেন স্বাধীনভাবে নিজ নিজ ধর্ম পালন করতে পারে সেই পরিবেশ আমরা সৃষ্টি করেছি।

বক্তব্যের শুরুতে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে জেলার সব সনাতন ধর্মালম্বীদের শারদীয় শুভেচ্ছা জানান। এ সময় জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলাম, পূজা উদযাপন কমিটির সভাপতি জীবধন বর্মন প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বন্ধ হয়ে যায় চিলাহাটি-হলদিবাড়ি রেল যোগাযোগ। এরপর পাঁচ দশকের বেশি সময় ধরে বন্ধ আছে এই পথে ট্রেন চলাচল। গত ২১ সেপ্টেম্বর দুপুরে নীলফামারীর চিলাহাটি রেল স্টেশনে ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপনের লক্ষ্যে চিলাহাটি এবং চিলাহাটি বর্ডারের মধ্যে ব্রডগেজ রেলপথ নির্মাণ প্রকল্পের উদ্বোধন করেন রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন।।

এর আগে সেখানে রেলপথ নির্মাণকাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তিনি। চিলাহাটি রেলস্টেশন থেকে বর্ডার পর্যন্ত পৌনে ৭ কিলোমিটার ব্রডগেজ রেলপথ নির্মাণে সরকারের ব্যয় হবে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা।