দেবীগঞ্জে গ্রাম আদালত বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত

’স্বল্প খরচে, অল্প সময়ে ন্যায় বিচার পেতে চল যাই গ্রাম আদালতে’ এই প্রতিপাদ্য নিয়ে মঙ্গলবার দুপুর ১:০০টায় পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার, দেবীগঞ্জ সদর ইউনিয়নের সবুজপাড়ার আবু সন্তোষ কুমার এর উঠানে গ্রাম আদালত বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়। বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পে আন্তর্জাতিক সংস্থা ইউরোপিয়ান ইউনিয়ন ও ইউএনডিপি এর সহায়তায় এবং বাস্তবায়ন সহযোগি সংস্থা ইএসডিও ও দেবীগঞ্জ ইউনিয়ন পরিষদের উদ্যেগে উঠান বৈঠকে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব একরামুল হক সরকার, সহকারী পুলিশ সুপার, দেবীগঞ্জ সার্কেল, দেবীগঞ্জ।

প্রণব কুমার দেব সিংহ উপজেলা সমন্বয়কারী, ইএসডিও, সাকিলা সরকার ,গ্রাম আদালত সহকারী, দেবীগঞ্জ সহ স্থানীয় প্রায় ৫০ জন নারী পুরুষ। উঠান বৈঠকে গ্রাম আদালত, গ্রাম আলতের এখতিয়ার ভুক্ত মামলা, আবেদন করার নিয়ম, ফিস বা জরিমানা, বিচার প্রক্রিয়া ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়। আলোচনায় সহকারী পুলিশ সুপার বলেন, গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের মাধ্যমে ইউনিয়নের ছোট ছোট বিরোধগুলো অল্প সময়ে, স্বল্প খরচে নিষ্পত্তি করা হচ্ছে এতে করে গ্রামের সুবিধাবঞ্চিত মানুষ হয়রানি ও অর্থ খরচ হতে রেহাই পাচ্ছে এবং মামলা নিষ্পত্তির জন্য উচ্চ আদালতে যেতে হচ্ছে না। জানা গেছে যে এ সমস্ত প্রত্যন্ত অঞ্চলে উঠান বৈঠক করার ফলে উপজেলার ইউনিয়ন সমুহে গ্রাম আদালতে ন্যায় বিচারের মাধ্যমে মামলা নিষ্পত্তির হার বেড়ে গেছে। ফলে সমাজে শান্তি শৃঙ্খলা বিরাজ করছে।

উল্লেখ যে জানুয়ারী ২০১৯ থেকে জুলাই ২০১৯ পর্যন্ত উপজেলার ১০টি ইউনিয়নে সর্বমোট মামলা গ্রহন করা হয় ৫৫৭ টি এবং এর মধ্যে ন্যায় বিচারের মাধ্যমে ৪৭৮ টি মামলা নিষ্পত্তি করা হয়। এবং ৭৯ টি মামলা চলমান রয়েছে।