সিলেটে একযোগে ৫৬ সাংবাদিকের জিডি: বিএমএসএফ’র উদ্বেগ

ঢাকা ২২ সেপ্টেম্বর ২০১৯: সিলেটে কর্মরত বিভিন্ন মিডিয়ার ৫৬ জন সাংবাদিক নিরাপত্তা চেয়ে থানায় সাধারণ ডায়েরি (জিডি) করেছেন।
এ ঘটনায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের পক্ষ থেকে গভীর উদ্বেগ প্রকাশ করে সাংবাদিকদের পেশাগত নিরাপত্তা প্রদানের জন্য সরকারের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর প্রতি আহবান জানিয়েছেন।
রোববার বিকেলে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বিএমএসএফ’র কেন্দ্রীয় সভাপতি শহীদুল ইসলাম পাইলট ও সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর বলেন, দেশের সাংবাদিকরা ঘরে বাইরে কোথাও নিরাপদ নয়। সাংবাদিকদের নিরাপত্তার জন্য সাংবাদিক নির্যাতন বন্ধে যুগোপযোগি আইন প্রণয়ন জরুরী।
রবিবার সিলেটে কর্মরত বিভিন্ন মিডিয়ার ৫৬ জন্য সাংবাদিক একযোগে থানায় জিডি করেন। এ ঘটনাটি সাংবাদিকদের জন্য উদ্বেগজনক।
প্রসঙ্গত,গত বৃহস্পতিবার রাতে নগরীর মীরবক্সটুলার বেসরকারি একটি হাসপাতাল থেকে ইমজার সাবেক সভাপতি ও এনটিভির ব্যুরো মইনুল হক বুলবুলকে সাদা পোশাকের লোকজন তুলে নেয়। পরদিন সকালে তাকে কানাইঘাট থানার এক মামলায় গ্রেফতার দেখায় পুলিশ।
নেতৃবৃন্দ তাৎক্ষণিকভাবে জেলা ও মহানগর পুলিশের উর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করলেও কেউ প্রথমে বুলবুলকে গ্রেফতারের কথা স্বীকার করেননি। পরদিন শুক্রবার বুলবুল আদালত থেকে অন্তবর্তী জামিন পান।
এরপর ইমজার পক্ষ থেকে জেলা পুলিশের সকল সংবাদ বর্জনের ঘোষণা দেওয়া হয়। এরই ধারাবাহিকতায় নিরাপত্তা চেয়ে জিডি করলেন টেলিভিশন সাংবাদিক ও ক্যামেরাপারসনরা।
ইমজার সভাপতি বাপ্পা ঘোষ চৌধুরী গণমাধ্যমকে বলেন, সাদা পোশাকে গ্রেফতারের ক্ষেত্রে উচ্চ আদালতের নিষেধাজ্ঞা রয়েছে। আদালতের আদেশ অমান্য করে পুলিশ সিনিয়র সাংবাদিক মইনুল হক বুলবুলকে আটক করে।
সাংবাদিক বুলবুলকে সাদা পোশাকে আটকের পর পুলিশ প্রথমে স্বীকার না করায় তারা নিরাপত্তাহীনতায় ভুগছেন বলে জানান সাংবাদিক নেতা বাপ্পা। তিনি বলেন, ভবিষ্যতে যে কোরো ক্ষেত্রে একই ঘটনার পুনরাবৃত্তি ঘটাতে পারে পুলিশ।