মুক্তাঞ্চল ফুলবাড়ীর তথ্য সংগ্রহে মতবিনিময় সভা অনুষ্ঠিত

মহান মুক্তিযুদ্ধে কুড়িগ্রাম জেলার মুক্তাঞ্চল ফুলবাড়ী থানার বেসামরিক প্রশাসন পরিচালনার তথ্য সংগ্রহের জন্য এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

১২ অক্টোবর শনিবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত ফুলবাড়ী উপজেলা পরিষদ হলরুমে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সরকারি কর্ম কমিশন সচিবালয়ের সদস্য প্রফেসর মো: হামিদুল হক।

এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মাছুমা আরেফিন। সভাটিতে ফুলবাড়ী উপজেলার সর্বস্তরের মুক্তিযোদ্ধা, জনপ্রতিনিধি ও সাংবাদিকগণ অংশগ্রহণ করেন। প্রধান অতিথি প্রফেসর হামিদুল হক বলেন, মুক্তিযুদ্ধের সময় আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের স্বীকৃতি অর্জনে মুক্তাঞ্চল ফুলবাড়ী গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বহির্বিশ্বে বাংলাদেশের অস্তিত্বের প্রমাণ দিয়েছে মুক্তাঞ্চল ফুলবাড়ী। মুজিব নগরে স্বাধীন বাংলাদেশ সরকার গঠনের আগেই এপ্রিলের প্রথম সপ্তাহে ফুলবাড়ীতে বাংলাদেশের সরকার ব্যবস্থা গঠন করা হয়েছিল।

এই সরকারে ছিল অর্থ, প্রতিরক্ষা, জনপ্রশাসন, যোগাযোগ মন্ত্রণালয়সহ বিভিন্ন সার্কুলার। যেটি ঐতিহাসিকভাবে এখনও স্বীকৃত নয়। ফুলবাড়ীকে ইতিহাসের পূর্ণাঙ্গ জায়গায় তুলে ধরতে আমরা কাজ করে যাচ্ছি। ফুলবাড়ী থেকে সমগ্র মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য অর্থ সংগ্রহ করে সরবরাহ করা হতো। মুক্তিযুদ্ধে ফুলবাড়ীর যে গৌরবোজ্জল অবদান মুক্তিযুদ্ধের দলিলপত্রে তা অন্তর্ভূক্ত করা হবে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মজিবর রহমান, উত্তরবঙ্গ মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা পিপি আব্রাহাম লিংকন, উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুল লতিফ, উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক জাকারিয়া মিঞা, ফুলবাড়ী প্রেসক্লাবের সভাপতি আব্দুল আজিজ মজনু, মুক্তিযুদ্ধের সংগঠক আমীর আলী মিয়া, মুক্তিযোদ্ধা হাবিবুল্লাহ মিয়া, আবুল হোসেন, কাশিপুর ইউনিয়ন চেয়ানম্যান গোলজার হোসেন মন্ডল, সহকারী শিক্ষা অফিসার আশরাফুল আলম প্রমূখ। সভাটি সঞ্চালনা করেন মৎস্য অফিসার মাহমুদুন্নবী মিঠু।