এক সমাজ প্রেমীর সমাজ প্রেম

উত্তরের হিমালয় কন্যা পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার করতোয়া নদীর তীরে অবস্থিত দেবীডুবা ইউনিয়ন। এখানেই জম্মগ্রহণ করেন এমন এক জন সমাজ প্রেমী যার জীবনের প্রায় সবটুকু সময়ই ব্যায় করেছেন সমাজের প্রেমে। যিনি দেবীডুবা ইউপি বা দেবীগঞ্জ উপজেলা নয় গোটা পঞ্চগড় জেলা সহ পার্শ্ববর্তী জেলাগুলোতেও এক নামেই পরিচিত। তিনি হলেন সবার প্রিয় এবিএম আশাদুল আলম প্রধান (লিটন)। এলএলবি অনার্স“ল”।

দেবীডুবা ইউপির মহলদারপাড়া গ্রামের সাবেক দেবীডুবা ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি মরহুম  তোফাজ্জল আলম প্রধান এবং মাতা মোছাঃ আছিয়া বেগম প্রধান এর ঘরে তিনি জম্মগ্রহণ করেন। চার বোন ও দুই ভাইয়ের মধ্যে তিনি দ্বিতীয়। ছোট ভাই ডাক্তার ঢাকায় থাকে।

তিনি হলেন সমাজপ্রেমী তাই তো ছোট থেকেই সমাজের কল্যানে কাজ করে চলেছেন। সমাজের কল্যানে কাজ করার স্বার্থেই আশির দশক থেকে হাটি হাটি পা,পা করে মাধ্যমিক স্কুল জীবন থেকে ছাত্রলীগের রাজনীতি শুরু করেন। পরবর্তীতে ছাত্রলীগের ও আওয়ামী যুবলীগ ৯ নং দেবীডুবা ইউনিয়ন সভাপতি, সাবেক ছাত্রলীগ শিক্ষা বিষয়ক সম্পাদক দেবীগঞ্জ উপজেলা শাখা, সহ-সভাপতি ছাত্রলীগ দেবীগঞ্জ ডিগ্রী কলেজ সহ আওয়ামী লীগের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বঙ্গবন্ধু পরিষদ দেবীগঞ্জ উপজেলা শাখার সদস্য ও সভাপতি আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা ,আইন সহায়তা কেন্দ্র (আসক) ফাউন্ডেশন দেবীগঞ্জ উপজেলা শাখা এবং ৯নং দেবীডুবা ইউনিয়নের আওয়ামী লীগের চেয়ারম্যান পদের মনোনয়ন প্রত্যাশী।
রাজনীতির পাশাপাশি সমাজের মানুষের কল্যাণে তিনি তার জীবনের সবটুকু সময়ই ব্যয় করে চলেছেন। সমাজের মানুষের কল্যাণে এমন কোন ভালো কাজ নেই যা তিনি করেন নি এবং করেও চলেছেন। সমাজের অসহায় দরিদ্র ও দুঃখী মানুষের সাহায্যার্থে তাদের সন্তানদের বিবাহে সহায়তা , চিকিৎসায় সহায়তা , স্কুলের ছাত্রছাত্রীদের বই,স্কুল ড্রেস ক্রয়, স্কুলের বেতন, ফরম ফিলআপ, পরীক্ষার ফি থেকে শুরু করে নানাবিধ সহায়তা করে চলেছেন। মসজিদ, মন্দির, গির্জা, সহ, প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় কিন্ডার গার্ডেন ও ক্লাবের উন্নয়নের জন্য আর্থিক সহযোগিতা করা সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বেঞ্চ ফ্যান চেয়ার টেবিল ক্রয়, ধর্মীয় বিভিন্ন আচার অনুষ্ঠানে আর্থিক সহায়তা সহ সমাজের মানুষের চলাচলের সুবিধার্থে বিভিন্ন রাস্তাঘাট , সাঁকো , কালভার্ট ইত্যাদি সংস্কারের জন্য সহায়তা করে চলেছেন।
এছাড়াও বিভিন্ন সংস্থার সাথে জড়িত হয়ে অসহায় ও গরীব মানুষকে আইন সহায়তা দেয়ার পাশাপপাশি সমাজ থেকে অন্যায় অবিচার, বাল্যবিবাহ, নারী ও শিশু নির্যাতন , জুয়া ও মাদকের মত সামাজিক ব্যধি দুর করতে কাজ করে চলেছেন। তার এই সমাজ প্রেমের জন্যই সমাজের মানুষ এবিএম আশাদুল আলম প্রধান (লিটন) কে আগামীতে দেবীডুবা ইউনিয়নের কল্যাণে আওয়ামী লীগের কান্ডারী তথা ৯নং দেবীডুবা ইউনিয়নের চেয়ারম্যান হিসাবে বরণ করে নিতে চায়।