আবরার হত্যার প্রতিবাদে জবিতে বিক্ষোভ মিছিল

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বুয়েটের দ্বিতীয় বর্ষের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সোমবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদের সামনে থেকে মিছিলটি শুরু হয়ে বাহাদুর শাহ পার্ক, শাঁখারী বাজার মোড়, কবি নজরুল কলেজ রোড হয়ে ক্যাম্পাসে এসে শেষ হয়।

এর আগে, আবরার হত্যার ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে জবি শাখা ছাত্র ইউনিয়ন ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে। পরে মিছিল শেষ করে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা পোষণ করে মশাল মিছিলে অংশগ্রহণ করে। এছাড়া জবি শাখা ছাত্রদল আবরার হত্যার বিচারের দাবিতে সাধারণ শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে। শিক্ষার্থীদের দাবি, দ্রুত সময়ের মধ্যে আবরার হত্যার সঙ্গে জড়িত সকলকে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। যদি না করা হয় তাহলে কঠোর আন্দোলন করে বাধ্য করা হবে।

উল্লেখ্য, ফেসবুকে একটি স্ট্যাটাস দেওয়ার জের ধরে আবরার ফাহাদকে রবিবার (৬ অক্টোবর) রাতে ডেকে নিয়ে যায় বুয়েট শাখা ছাত্রলীগের কয়েকজন নেতাকর্মী। এরপর রাত ৩টার দিকে শেরেবাংলা হলের নিচতলা ও দুইতলার সিঁড়ির করিডোর থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ। সোমবার দুপুর দেড়টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল মর্গে আবরারের ময়নাতদন্ত সম্পন্ন হয়। এই ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে ১৯ জনকে আসামি করে রাজধানীর চকবাজার থানায় একটি হত্যা মামলা দায়ের করেছেন।